আসছে ভিনগ্রহের প্রাণীদের নিয়ে বাংলা শর্ট ‘ওয়েভলেন্থ’

কোয়েল পালঃ

অ্যাস্ট্রোফিজিক্স এর ছাত্র অভিমন্যুর দৃঢ় প্রত্যয় পৃথিবীর বাইরেও আছে প্রাণের অস্তিত্ব। সে প্রমাণ করেই ছাড়বে যে পৃথিবী ছাড়াও অন্য কোনও সৌরজগতের অন্য কোনও গ্রহে নিশ্চয়ই প্রাণের সন্ধান পাওয়া সম্ভব। অভিমন্যুর এই ভিনগ্রহের প্রাণের খোঁজ একটা সময়ে একগুঁয়েমি বা গোঁড়ামির পর্যায়ে পৌঁছে যায়। তার এই অভিযানকে কেন্দ্র করেই আসছে কল্পবিজ্ঞানের গল্প নিয়ে একটি ছোট ছবি ‘ওয়েভলেন্থ’।

অভিমন্যুর ঠাকুরদা, হিমাদ্রি সেন, তাঁর সময়ের একজন প্রখ্যাত জ্যোতির্বিজ্ঞানী হলেও এখন ডিমেনশিয়ার জন্য কিছুই মনে রাখতে পারেন না। তিনি নিজেও এক্সট্রাটেরেস্টিয়াল লাইফ বা ভিনগ্রহের জীবন নিয়ে গবেষণা করতেন এবং কোনও এক অজ্ঞাত কারনে তিনি নিজের প্রায় সফল হয়ে আসা গবেষণা, এমন কি সামগ্রিক বিজ্ঞান থেকেও অবসর নেন।

বিজ্ঞান কি কেবল নিরস সত্য? নতুন কোনও তথ্য এসে বিজ্ঞানের পুরানো বিশ্বাসগুলোকে, পুরানো সত্যগুলোকে চ্যালেঞ্জ না করা পর্যন্ত পুরনো ধ্যান ধারণা গুলো বদলায় না! কোন সরণী ধরে হাঁটছে অভিমন্যু। মহাকাশের ওপার হতে কোন সংকেত ভেসে আসছে? কেন সাফল্যের দোরগোড়ায় এসেও নিজের গবেষণা বন্ধ করে দিলেন হিমাদ্রি ? উত্তর মিলবে ছোট ছবি ‘ওয়েভলেন্থ’এ।

‘চেজ়িং ড্রিমস’ ফিল্মের এই শর্টফিল্মটির প্রযোজনায় অন্তরা বোস। অভিমন্যুর চরিত্রে অভিনয় করেছেন অরিত্র দত্ত বণিক আর ঠাকুরদা হিমাদ্রি সেনের চরিত্রে বরুণ চন্দ। ছবিটির পরিচালক রুদ্রজিৎ রায়, চিত্রনাট্য লিখেছেন রাহুল রয়। ক্যামেরা সামলেছেন মানস ভট্টাচার্য, সঙ্গীত পরিচালনা সৌম্য রিতের। ছবিটি এখন এডিট টেবিলে, পোস্ট প্রোডাকশনের কাজ চলছে। অতি সম্প্রতি মুক্তি পেতে চলেছে ‘ওয়েভলেন্থ’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *