H5N8 ভাইরাসের সংক্রমনে দেশের ৬ রাজ্যে জারি হল লাল সতর্কতা !

ওয়েব ডেস্কঃ

সারা দেশ যখন করোনার টিকা করনের দিকে অগ্রসর হচ্ছে ঠিক তখনই কেন্দ্রীয় মৎস্য গবাদিপশু ও পশুপালন দপ্তর জানাল এভিয়ান ইনফ্লুয়েঞ্জা(Avian Influenza) বা বার্ড ফ্লুতে (Bird Flu) আক্রান্ত হয়েছে রাজস্থান, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ এবং কেরালা। মন্ত্রক থেকে পাওয়া খবর অনুযায়ী ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচার রিসার্চ ন্যাশনাল ইনস্টিটিউট অফ হাইসিকিউরিটি এনিম্যাল ডিজিজেস (ICAR-NIHSAD) এর পরীক্ষায় বার্ড ফ্লুর পজিটিভ রিপোর্ট এসেছে।

হিমাচলে প্রায় ২৪০৩ টি পরিযায়ী পাখির মৃত্যুর খবর পাওয়া গেছে। কাংড়া উপত্যকার ১০ কিলোমিটার এলাকা জুড়ে ডিম এবং পাখির মাংস বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ওই এলাকার সমস্ত পোল্ট্রি ফার্ম বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে হিমাচলের পশুপালন দপ্তর।অপরদিকে কেরালায় ১২,০০০ হাঁস এবং ৪০,০০০ পাখি মেরে ফেলা হয়েছে বার্ড ফ্লু সংক্রমণের কারণে। মধ্যপ্রদেশের ১০টি জেলায় ৪০০ রও বেশি কাক মারা পড়েছে। রাজস্থানে ১০০ টিরও বেশী পাখির মারা যাওয়ার খবর পাওয়া গিয়েছে। এছাড়াও পাঞ্জাব, হরিয়ানা, গুজরাটকেও হাই এলার্টের আওতায় আনা হয়েছে।

H5N8 ভাইরাসের সংক্রমনের ফলে পাখিদের মধ্যে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা দেখা যায়। এখনও পর্যন্ত তা মানুষের মধ্যে ছড়িয়ে না পড়লেও ভাইরাসটি জেনেটিক মিউটেশন করতেই পারে তাই কেরালায় আগামী ১০ দিনের জন্য সমস্ত রকমের পোল্ট্রির মাংস ও ডিমের বিক্রির উপরে নিষেধাজ্ঞা জারি করেছে কেরালা সরকার। কেরালার আলাপ্পুঝায়  ৩৭,৬৫৪ আর কোট্টায়ামে ৭২২৯ পাখি এ পর্যন্ত মেরে ফেলা হয়েছে। ওই দুই জেলায় মোট ২৩,৮৫৭ পাখি বার্ড ফ্লুতে মারা গিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *