দেশীয় প্রজাতির চারা দিয়ে বেলুড় মঠে বনমহোৎসব

ওয়েব ডেস্কঃ

দেশীয় প্রজাতির চারা গাছ বিতরণ করে বনমহোৎসবের সূচনা হল বেলুড় মঠে। বেলুড় মঠ রামকৃষ্ণ মিশন শিক্ষণ মন্দির এর ৬৩ তম প্রতিষ্ঠা দিবসকে স্মরণ করতে রামকৃষ্ণ মিশন ও শিক্ষণ মন্দির প্রাক্তনী এশোসিয়েসন যৌথভাবে আয়োজন করেছিল চারাগাছ বিতরণ কর্মসূচীর। চলতি অরন্য সপ্তাহকে মাথায় রেখে সারা বর্ষাকাল জুড়ে জেলার বিভিন্ন প্রান্তে বৃক্ষরোপন ও সামাজিক বনসৃজনের সবুজের অভিযান কর্মসূচি নিয়েছে হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চ। সেই প্রকল্পে এবার বেলুড় মঠ রামকৃষ্ণ মিশনের ওই প্রাক্তনীদের কাছে আবেদন করা হয় চারা গাছের জন্য।


সেই ডাকে সাড়া দিয়ে এদিন ৪ আগষ্ট সকালে কোভিড বিধি মেনে একটি সংক্ষিপ্ত অনুষ্ঠানের মধ্য দিয়ে চারাগাছ বিতরণ কর্মসূচীর শুরুয়াত হয়। হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের সাথী সংগঠন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের হাওড়া শাখা ও “অনুভব” এই কাজে যুক্ত হয়।

বেলুড় মঠ শিক্ষণ মন্দিরের সম্পাদক স্বামী দিব্যানন্দ মহারাজ পরিবেশ কর্মী ও প্রাক্তনী সম্রাট মণ্ডলের হাতে প্রথম চারাগাছ তুলে দিয়ে কর্মসূচীর সূচনা করেন। ছিলেন মন্দিরের প্রিন্সিপাল স্বামী দিব্যগুণানন্দ মহারাজ । এরপরে বাকিদের হাতেও চারাগাছ তুলে দেওয়া হয়। প্রাক্তনী এশোসিয়েসন এর পক্ষে ড. অজয় ঘোষ জানান, “১০০০ টি চারা গাছ বিতরণ হবে ও বসানো হবে এই কর্মসূচীর আওতায়। হাওড়া জেলার নানা প্রান্তে পরিবেশ মঞ্চের তত্বাবধানে চারাগাছ রোপন করা হবে। অশোক, আম, জাম, কলা, দেবদারু, নিম, কৃষ্ণচূড়া জাতীয় দেশীয় গাছ ছড়িয়ে পড়বে ও পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ন ভূমিকা নেবে। এর থেকে আনন্দের আর কি আছে।” পরিবেশ মঞ্চের তরফেও ধন্যবাদ জানানো হয় বেলুড় মঠ রামকৃষ্ণ মিশন কর্তৃপক্ষকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *