সংশয় কাটিয়ে অবশেষে পুজো হচ্ছে ম্যাডক্স স্কোয়ারে!

ওয়েব ডেস্কঃ

এবারের দুর্গা প্রতিমা সম্পূর্ণ হবে কিনা তা নিয়ে সংশয়টা তৈরি হল ম্যাডক্স স্কোয়ারের অসম্পূর্ণ দুর্গা প্রতিমার সামনেই! শনিবার চতুর্থীর বিকেলে এই নিয়ে বেশ কিছুক্ষণ সরগরম হয়ে রইল বালিগঞ্জ দুর্গাপূজা সমিতি। সংশয়টা তৈরি করলেন যিনি, তিনি আজ থেকে ৪৪ বছর আগে একই রকম একটা প্রেক্ষাপটের সাক্ষী হয়েছিলেন, তবে একটু অন্যভাবে।

১৯৭৯ এ মুক্তি পায় আর ডি বনসল প্রযোজিত সত্যজিৎ রায়ের ছবি জয় বাবা ফেলুনাথ। সেই ছবির কুশীলবদের মধ্যে অনেকেই আজ নেই। জয় বাবা ফেলুনাথ ছবিতে ফেলুদার মুখে অবিস্মরণীয় সংলাপ “পরশু তো ষষ্ঠী, আপনার কাজ পরশুর মধ্যে শেষ হয়ে যাবে?” আজও বাঙালিকে স্মৃতিমেদুর করে তোলে। ওই সংলাপ এবং সিনটি সত্যজিৎ শতবর্ষে পুনর্গঠনের প্রয়াস করলেন ম্যাডক্স স্কোয়ারের দুর্গাপুজোর পরিচালন সমিতি। যদিও শনিবার ম্যাডক্স স্কোয়ার পূজা প্রাঙ্গণে ফেলুদার সংলাপ বললেন ছবিতে তোপসের ভূমিকায় অভিনয় করা অভিনেতা সিদ্ধার্থ চট্টোপাধ্যায়।

সত্যজিৎ শতবর্ষে আয়োজিত এই সংক্ষিপ্ত অনুষ্ঠানে অভিনেতার সঙ্গে উপস্থিত দর্শকরা ভাগ করে নিলেন সত্যজিতের স্মৃতি। আয়োজকরা বলছেন, “এই চরম দুঃসাহস দেখানোর জন্য আমরা করজোড়ে ক্ষমাপ্রার্থী”। তবে সত্যজিতের সৃষ্টির অনুরাগীদের মতে, শতবর্ষে বিশ্ববরেণ্য চিত্র পরিচালককে শ্রদ্ধাঞ্জলি দিতে এ এক দারুণ উদ্যোগ ! এই দুর্গাপুজো সমিতি গত বছরে স্লোগান তুলেছিল “বিশ্রাম বিশে আড্ডা একুশে”। সেই আড্ডার শুরুয়াতটা যেন আরম্ভ হয়ে গেল চতুর্থীর বিকেলে সত্যজিতের পথ ধরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *