বন্দুক, গুলি ও অনেকগুলো কেউটে সহ পাচারকারি গ্রেপ্তার হাওড়ায়

ওয়েব ডেস্কঃ

হাওড়ার গ্রামাঞ্চলে বেশ কিছুদিন ধরেই সক্রিয় আন্তঃরাজ্য ও আন্তঃজেলা বন্যপ্রান পাচারকারিদের চক্র ও চোরা শিকারির দল। হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের বন্যপ্রান উদ্ধারকারী বাহিনী ও বেশ কয়েকটি সহযোগী সংগঠনের কাছে আসা তথ্য অনুসারে খবর পাওয়া যাচ্ছিল এরকম গতিবিধির। সেইরকম একটি পাওয়া তথ্যের ভিত্তিতে হানা দিয়ে বৃহস্পতিবার একজন বন্য প্রাণ পাচার কারিকে গ্রেপ্তার করে বনদপ্তর এর বিশেষ বাহিনী। বনদপ্তরের জেরায় ধৃত জানিয়েছে তার নাম শেখ সামসাদ আলি। ধৃতের দাবি তার বাড়ি পশ্চিম মেদিনীপুরের বালিচক।

ধৃতের কাছ থেকে বেশ কয়েকটি বিষধর কেউটে সাপ, অনেকগুলি কাঠের বাক্স, একটি পাখি মারার বন্দুক এবং কয়েক রাউণ্ড কার্তুজ উদ্ধার করে বন দপ্তরের ওই বিশেষ বাহিনী। তবে পরিবেশ কর্মীদের এক অংশের দাবি ধরা পড়বার সময়ে প্রায়ই ভুল নাম বলে তদন্ত ভুল পথে চালিত করে থাকে এই ধরনের অপরাধীরা।

বন্যপ্রান পাচারের যে চক্র রাজ্য জুড়ে সক্রিয় এই গ্রেপ্তারিতে তার কিছুটা হলেও বিঘ্নিত হল বলে মনে করছেন বন্যপ্রান অ্যাক্টিভিস্টরা। জেলা জুড়ে লকডাউনের অবকাশে যাতে বন্য প্রাণের পাচারকারীরা অবাধে ঢুকে পড়তে না পারে তার জন্য সরকারি সংস্থা গুলির পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোর নজরদারিও বাড়ছে জেলা জুড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *