বড়দিন থেকে টয় ট্রেন চলবে দার্জিলিংয়ে

ওয়েব ডেস্কঃ

কোভিড আতঙ্ক একটু একটু করে দূরে সরিয়ে রেখে গা ঝাড়া দিয়ে উঠছে জীবন। আর জীবিকার সন্ধানে ভয় কে জয় করছে মানুষ। করোনা আবহে রাজ্যে তথা দুনিয়ায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে পর্যটন ব্যবসা। রাজ্যের পর্যটন মানচিত্রের মুকুট,পাহাড়ের রানী দার্জিলিং এও এবার খুশির হাওয়া। রাজ্য সরকার ও কেন্দ্রীয় রেল মন্ত্রকের মেলবন্ধনে আগামীকাল বড়দিন থেকে চালু হচ্ছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ের (Darjeeling Himalayan Railway) টয় ট্রেন(Toy Train) জয় রাইড। আপাতত দার্জিলিং থেকে ঘুম অবধি চলবে এই ট্রেন সার্ভিস। বুধবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে উত্তর পূর্ব সীমান্ত রেলপথ কর্তৃপক্ষ। করোনা অতিমারির আবহে মার্চ মাসের শেষ সপ্তাহ থেকে বন্ধ ছিল টয় ট্রেন।

আপাতত প্রতিদিন তিনটি ট্রেন দার্জিলিং থেকে যাত্রা শুরু করে ঘুম পর্যন্ত গিয়ে দার্জিলিং ফিরে আসবে। পথে বাতাসিয়া লুপের ইকো গার্ডেনে ১০ মিনিট এবং গোর্খা ওয়ার মিউজিয়ামে ২০ মিনিটের স্টপেজ থাকবে। এই সময় পর্যটকরা ট্রেন থেকে নেমে ওই দুটি জায়গা ঘুরে দেখতে পারবেন।

আপাতত চলবে যে তিনটি ট্রেন তার মধ্যে, সকাল ৯টা ২৫ থেকে ১১টা ২০ পর্যন্ত রাইডের ফার্স্ট ক্লাস কোচের ভাড়া ধার্য করা হয়েছে ১৫০০টাকা। ১২টা থেকে ১টা ৪০ এর রাইড ১০০০ টাকা। ১টা ৫০ থেকে ৩টে ৪৫ এর রাইড ১৬০০ টাকা।

ইউনেস্কো (UNESCO) ওয়ার্ল্ড হেরিটেজ সাইট (World Heritage Site) দার্জিলিং এ এর ফলে মহামারী আবহে মুখ থুবড়ে পড়া পর্যটন শিল্প কিছুটা হলেও অক্সিজেন পাবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। রাজ্য সরকারের থেকে সবুজ সংকেত পাওয়ার পর উত্তর পূর্ব সীমান্ত রেলপথের টয় ট্রেন চালুর এই সিদ্ধান্ত যেন বড়দিনে সান্তা ক্লজের উপহার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *