এক নজরে টোকিও অলিম্পিক

ওয়েব ডেস্কঃ

সোনার ছেলে

অলিম্পিকের ইতিহাসে এখনও পর্যন্ত সেরা ফল করে এবারের অলিম্পিক যাত্রা শেষ করল ভারত। স্বাধীনতার পর এই প্রথম অ্যাথলেটিক্সের স্বর্ণপদক এল দেশে। ভারতীয় সেনাবাহিনীর সুবেদার নীরজ চোপড়ার জ্যাভলিন ট্র্যাক এন্ড ফিল্ড ইভেন্টে আনল অলিম্পিকের সোনা। জগতসভার শ্রেষ্ঠ আসনে মৃত্যুবার্ষিকীতে বেজে উঠল রবীন্দ্রনাথের ‘জনগনমন অধিনায়ক জয় হে”। পানিপথ দি পুত্তর লিখল এক নতুন ইতিহাস।

সেরা অলিম্পিক অভিযান

একটি সোনা দুটি রুপো চারটি ব্রোঞ্জ সহ মোট সাতটি পদক লাভ করে দেশের ছেলেমেয়েরা। ব্যক্তিগত বিভাগের পাশাপাশি পদক আসে দলগত খেলাতেও। এক নজরে দেখে নিন টোকিও অলিম্পিক ২০২০র পদকজয়ীদের তালিকা।

প্রথম পদক চানুর

এবারের অলিম্পিকে প্রথম পদকটি পান মীরাবাঈ চানু। মহিলাদের ভারোত্তোলনে ৪৯ কেজি বিভাগে রুপো দিয়ে করে এবারের অলিম্পিকে ভারতের পদক-যাত্রা শুরু করেন মনিপুরের মীরাবাঈ চানু।(Mirabai Chanu)

কুস্তি-মাত

দেশের জন্য দ্বিতীয় রুপোটি আসে রবি কুমার দাহিয়ার হাত ধরে। পুরুষদের ৫৭ কেজি বিভাগে কুস্তিতে রূপো পান রবিকুমার দাহিয়া। (Ravi Kumar Dahiya)

এবারের অলিম্পিকে কুস্তিতেই আসে আরও একটি পদক। পুরুষদের ৬৫ কেজি বিভাগে ব্রোঞ্জ লাভ করেন বজরঙ্গ পুনিয়া। (Bajarang Punia)

সিন্ধুর দ্বিতীয় অলিম্পিক পদক

এরপর মহিলাদের সিঙ্গলস্ ব্যাডমিন্টনে নিজের জীবনের দ্বিতীয় অলিম্পিক পদকটি লাভ করেন পিভি সিন্ধু। (PV Sindhu) এর আগে ২০১৬এ রিও ডি জেনেইরিও অলিম্পিকে রূপো পান সিন্ধু আর এবারের টোকিও অলিম্পিকে সিন্ধুর দখলে আসে ব্রোঞ্জ পদক।

মহিলাদের ওয়েল্টার ওয়েট বক্সিংয়ে ব্রোঞ্জ পদক পেলেন লভলীনা বর্গহাইন। (Lovlina Borgohain)

১৯৮০র পর পদক এল হকিতে

আর দলগত বিভাগে (Team Game) পুরুষদের হকি দল হকিতে ৪১ বছরের মেডেল খরা কাটিয়ে আনল ব্রোঞ্জ মেডেল। জার্মানি কে ৫-৪ গোলে হার মানিয়ে তারা জিতে নেয় এই ব্রোঞ্জ মেডেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *