অন্য বসন্ত

ওয়েব ডেস্কঃ

“ইয়াহাঁ হর বালক এক মোহন ঔর রাধা হর এক বালা” সংবেদনের ফুলদোলের বৈতালিকের শোভাযাত্রা দেখে ওই লাইন গুলোই মনে আসবে। উত্তর কলকাতার শ্যামপার্ক সংলগ্ন অঞ্চলে বিশেষ ভাবে স্বক্ষম শিশু ও বিশেষ চাহিদা সম্পন্ন মানুষজনদের একটি পদযাত্রা হল সম্প্রতি।

পদযাত্রার শুরুতেই ছিলেন হুইলচেয়ারে দুজন শারিরীক ভাবে অক্ষম মানুষ। ডাউন সিন্ড্রোম সহ বিভিন্ন ক্রোমোজোমাল প্রতিবন্ধকতা নিয়ে প্রতিনিয়ত লড়াই করেন যে সব মানুষ তারা আজ ভীষণ রঙিন। ছেলেদের মাথায় ময়ুরের পালক আর মেয়েরা সব রাধা বেশে। ওদের মনে আজ খুব আনন্দ।

স্মোক বম্বের আকাশ ঢেকে যাওয়া রঙিন ধোঁয়া, আর ফুল দোলের রঙিন ফুলের পাপড়ি বারে বারে ঢেকে দিচ্ছিল ওদের। তারই মাঝে দৃষ্টিহীন শিশুদের ব্যণ্ডপার্টি আর চিনা সম্প্রদায়ের মানুষ দের ড্রাগন নাচ এক অন্য মাত্রা যোগ করে পদযাত্রায়।

মাস্ক ব্যাবহারের ক্ষেত্রেও ছিল অভিনবত্বের ছোঁওয়া। মুখের মাস্কে গাছের পাতা পরে ছোট ছোট মেয়েরা মেতেছিল নাচের মুদ্রায়। এছাড়াও পরিবেশ সচেতনতা মূলক ও জল সংরক্ষণের বার্তা নিয়ে পোস্টার হাতে শিশুরা সামিল হয় এই শোভাযাত্রায়। তাতেই সাইকেলে চেপে যোগদান করেছিলেন এক পরিবেশকর্মী গঙ্গা দূষণ প্রতিহত করার বার্তা নিয়ে।

বাসন্তী রঙের শাড়ি পরে মহিলাদের কাঠি নাচও এক আবেশ তৈরি করেছিল। এক পড়ন্ত বিকালে উত্তর কলকাতা থমকে গিয়েছিল এক অন্য বসন্তের মুগ্ধতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *