কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগে ফটোগ্রাফি ডে

ওয়েব ডেস্কঃ

গোয়েন্দা বিভাগের (Detective Department) ডিজিটাল ফোটোগ্রাফি (Digital Photography) ও ব্যাগ-প্যাক বিভাগের ফটোগ্রাফার (Photographer) পুলিশকর্মীদের কৃতজ্ঞতা জানাল কলকাতা পুলিশ। কলকাতা পুলিশের সোশ্যাল মিডিয়ায় পুলিশ বিভাগ ওই ফটোগ্রাফারদের রোজকার কাজের প্রতি দায়বদ্ধতাকে স্বীকৃতি দিয়ে তাঁদের শিল্পী সত্ত্বাকে অভিনন্দিত করল শুক্রবার বিশ্ব ফটোগ্রাফি দিবসে (World Photography Day)।

পুলিশ বিভাগের বিভিন্ন অনুষ্ঠানের ছবি তোলা ছাড়াও ওনারা কোনও একটি অপরাধের অনুসন্ধানে সহায়তা করেন তদন্ত প্রক্রিয়াকে। অপরাধের অকুস্থলে গিয়ে ওই ঘটনাস্থলের ছবি তুলে এবং অনেক সময়েই ঘটনাটির পুনর্নির্মাণ করে তদন্ত এগিয়ে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ওঁদের এই কাজের ফলে অনেক সময়ে উঠে আসে অপরাধীর সম্পর্কে গুরুত্বপূর্ণ সুত্র। তাছাড়াও কলকাতা পুলিশের বিভিন্ন অনুষ্ঠানের বা বিশেষ উদ্যোগের মুহূর্তগুলিকে ক্যামেরাবন্দি করেন ওঁরাই। আজ ওঁদের উদযাপনের দিন। আমরাও কৃতজ্ঞতা জানাই এই ফটোগ্রাফার পুলিশ বন্ধুদের।

কলকাতা পুলিশের পক্ষ থেকে একটি পোস্টে লেখা হয় – “নেপথ্যের ওঁরা
ছবি একজন শিল্পীর শিল্পসত্ত্বাকে ব্যক্ত করে। কোনও বিশেষ মুহূর্তকে স্মৃতি, কোনও পরিবেশের সৌন্দর্যকে দৃষ্টিনন্দন করে তোলেন একজন চিত্রগ্রাহক বা ফটোগ্রাফার। আমাদের মধ্যেও এমন ফটোগ্রাফার আছেন। তবে তাঁদের কাজটা একটু আলাদা। তাঁরা যেমন কলকাতা পুলিশের বিভিন্ন অনুষ্ঠানের বা বিশেষ উদ্যোগের মুহূর্তগুলিকে ক্যামেরাবন্দি করেন, তেমনি কোনও অপরাধ সংঘটিত হলে সেই ক্রাইম সিনের ছবিও তুলতে হয় তাঁদের। তদন্ত এগিয়ে নিয়ে যেতে তাঁদের তোলা ক্রাইম সিনের সেই ছবির গুরুত্ব অপরিসীম। আমাদের ফেসবুক পেজে আপনারা অনেক অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার বা বিভিন্ন ছবি আপনাদের সঙ্গে ভাগ করে নিতে দেখেছেন। নেপথ্যে আমাদের গোয়েন্দা বিভাগের ডিজিটাল ফোটোগ্রাফি ও ব্যাগ-প্যাক সেকশনের পুলিশকর্মীরা। আমাদের ক্যামেরার পিছনের সেই শিল্পীরা বিশ্ব ফটোগ্রাফি দিবস উদযাপন করলেন আজ। ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *