নৃত্য চিকিৎসা, মানসিক স্বাস্থ্য ও সাম্যের সেতু বন্ধন

ওয়েব ডেস্কঃ

অঙ্গ প্রত্যঙ্গের সঞ্চালন, মুদ্রা ও নাচের মাধ্যমে অটিজমে আক্রান্ত শিশুদের বাইরের জগতের সাথে যুক্ত করবার কাজ করে আসছে সাম্য ফাউণ্ডেসন, দীর্ঘদিন ধরে। অটিজম স্পেক্ট্রাম ডিসঅর্ডারে আক্রান্ত শিশুদের সমস্যা হয় মন ও শরীরের জগতটার সঙ্গে বাইরের জগতের যোগাযোগ করতে। তাই এই ড্যান্স এণ্ড মুভমেণ্ট থেরাপির মাধ্যামে কেবল আক্রান্ত শিশুরাই নয় তাদের অভিভাবক,পরিবারের সদস্য ও বহির্জগতের সঙ্গে একটা যোগ স্থাপনের নিরলস প্রচেস্টা চালিয়ে যাচ্ছেন সাম্য ফাউণ্ডেসনের দায়িত্ব প্রাপ্ত মানুষগুলো। ড্যান্স এণ্ড মুভমেণ্ট থেরাপির মাধ্যামে সাফল্যও আসছে।

সম্প্রতি উদ্বোধন হল সাম্য ফাউণ্ডেসন চ্যারিটেবল ট্রাস্টের অফিসিয়াল ওয়েবসাইট। উদ্বোধক শ্রীমতী ঋতুপর্ণা সরকার। সাম্য ফাউণ্ডেসনের পক্ষে BUILDING THE BRIDGES PART – 3 শীর্ষক একটি ওয়েবিনারের আয়োজন করা হয়। ওয়েবিনারে প্রখ্যাত শিক্ষাবিদ রেশমি মন্ত্রী জাতীয় শিক্ষা নীতি ও সামগ্রিক শিক্ষা নীতি নিয়ে দেড় ঘণ্টারও বেশি একটি আলোচনা করেন। জাতীয় শিক্ষা নীতি তে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের জন্য আসতে চলেছে বেশ কিছু সুযোগ সুবিধা। শুধুমাত্র যে সমস্ত বাচ্চাদের শারীরিক ও মানসিক প্রতিবন্ধকতা রয়েছে তারাই নয় যারা সামাজিক ও অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া তাদের জন্যও থাকবে বেশ কিছু সুবিধা। এছাড়াও বিশেষ চাহিদা প্রাপ্ত শিশুদের মূল ধারার শিক্ষা ব্যবস্থায় শিক্ষার অধিকার নিয়েও হয় আলোচনা। ওয়েবিনারের শেষে ছিল প্রশ্নোত্তর পর্ব।

দুঘণ্টার এই লাইভ অনুষ্ঠানে সাম্য ফাউণ্ডেসনের ওপর তৈরি একটি তথ্যচিত্রও প্রদর্শিত হয়। সমগ্র অনুষ্ঠানটির সঞ্চালনার দায়িত্বে ছিলেন সাম্য ফাউণ্ডেসনের মূল মানুষ ডাঃ অদিতি বন্দ্যোপাধ্যায়।

অটিজম স্পেক্ট্রাম সহ আরও অন্যান্য সমস্যা রয়েছে এমন শিশুদের বাইরের জগতের সাথে যোগাযোগের কাজটা প্রতিদিন অনেকটা সহজ করছেন ওঁরা। তার সাথে শিশুদের পরিবারের মানুষজনকেও দিচ্ছেন মুল্যবান পরামর্শ। একাধারে চিকিৎসক ও নৃত্য শিল্পী হওয়ার ফলে ডাঃ অদিতির ক্ষেত্রে ড্যান্স এণ্ড মুভমেণ্ট থেরাপির কাজটা অনেকটা সহজ হয়েছিল। এবার তাঁদের সেই কর্মকাণ্ড ও অভিভাবকদের কর্মশালা ও ওনাদের আরও অনেক দারুণ বিষয়ের খোঁজ খবর পাওয়া যাবে এই ওয়েবসাইটে। এই সুবিশাল কর্মযজ্ঞের সাথে যুক্ত হতে চাইলে ক্লিক করুন নীচের ছবিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *