বড়দিনের সাথে ম্যাসেরেশনের যোগ কোথায়, জানুন

ওয়েব ডেস্কঃ

বড়দিন প্রায় শেষ। সান্তাবুড়োর উপহার, জাঁকিয়ে পড়া শীত আর কেক চকোলেটের স্বাদ কাহনে এই করোনা আবহেও ক্রিসমাস বেশ জমে গেল এবার। কেক খাওয়া তো হল কিন্তু জানেন কি ম্যাসেরেশন(Maceration) কাকে বলে? ক্রিসমাসের সঙ্গে ম্যাসেরেশনের যোগ কোথায়?
সেই নিয়েই এই প্রতিবেদন।

সাধারণত কেক এ দেওয়ার জন্য ফল ও শুকনো ফলের টুকরো, ফলের ছাল ভেজানোর প্রক্রিয়াকে ম্যাসেরেশন বলা হয়। ম্যাসেরেশন আর ম্যারিনেশন (Marination) কিন্তু এক নয়। চলতি কথায় একে আমরা বলি কেক মিক্সিং (Cake Mixing)।

ম্যারিনেশনের ক্ষেত্রে রান্না করবার আগে কাঁচা খাবার আম্লিক দ্রবণে (Acidic Soution) ভেজানো হয়। আর ম্যাসেরেশনের ক্ষেত্রে কোনও ফ্রুট বা ড্রাই ফ্রুট অ্যালকোহল (Alcohol) বা ফলের রসে (Fruit Juice) ভেজানো হয়। অনেক সময় কাঁচা ফলের ওপর সামান্য চিনি আর নুন দিয়ে ভিজিয়ে রাখা হয় ফলের টুকরো।

সেই ফল জারিত হয়ে তার যে রস বার হয় তা দিয়েই ম্যাসেরেশন হয় ফলের কুঁচি। কেক তৈরির জন্য ম্যসেরেশন খুবই গুরুত্বপূর্ণ একটি ধাপ। ড্রাই ফ্রুট যত ম্যাসেরেট হবে ততই উত্তম হবে কেকের স্বাদ। সাধারণত ক্রিসমাসের মাস দুয়েক আগে থেকে ওয়াইন , রাম, হুইস্কি এবং নানান অ্যালকোহলিক কর্ডিয়াল (Cordial Juice) ও পানীয়ে ভেজানো হয় ড্রাই ফ্রুট। অনেক সময় এতে যোগ করা হয় বিভিন্ন ফলের রসও। আবার অ্যালকোহলিক কেক এ যাদের আপত্তি তাঁদের জন্য তৈরি করা কেকের ক্ষেত্রে ফ্রুট জুসেই ম্যাসেরেট করা হয় ড্রাই ফ্রুট।

স্ট্রবেরি, রাসপবেরি, বা ব্লুবেরি আর ব্ল্যাকবেরি জাতীয় ফল ওই সব ফলের নিজের জারিত রসে সিক্ত হয়েই রূপান্তরিত হয় মুখে মিলিয়ে যাওয়া কেকের উপাদানে। আর কাজু, কিশমিশ, পেস্তা, আমন্ড জারিত হয় ফলের জুস বা অ্যালকোহলে।

সব ছবি Kake Studio র ম্যাসেরেশনের সময় তোলা। ছবি সৌজন্যঃ শেফ আনন্দ শঙ্কর চট্টোপাধ্যায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *