সুন্দরবন নিয়ে এক দশকের কর্মকাণ্ড!

ওয়েব ডেস্কঃ

ভারত ও বাংলাদেশের সুন্দরবনের জল জঙ্গল ও তাকে ঘিরে গড়ে ওঠা যে জনজীবন তাদের বিপন্নতা, অস্তিত্ব এবং প্রকৃতির সংকটকে ঘিরেই বিগত এক দশক ধরে প্রকাশিত হচ্ছে বাংলা ত্রৈমাসিক পত্রিকা “শুধু সুন্দরবন চর্চা”৷ পত্রিকাটির দশম বছর পূর্তি হ’ল। একই সাথে উদ্বোধন হচ্ছে “শুধু সুন্দরবন চর্চা”র নিজস্ব ওয়েবসাইট। এই উপলক্ষে আগামী ১৩ ডিসেম্বর ভারতীয় সময় সন্ধ্যা সাড়ে ছটায় একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

পত্রিকাটির দশ বছর পূর্তি এবং নিজস্ব ওয়েবসাইট উদ্বোধন উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে আগামী ১৩ ডিসেম্বর ভারতীয় সময় সন্ধ্যা সাড়ে ছটায়৷ অনুষ্ঠানে তিনটি বিশেষ আলোচনার ব্যবস্থা করা হয়েছে৷ অনুষ্ঠানে সুন্দরবনের বিপন্নতা, বিশ্বের নারীদের ক্ষমতায়নের নিরিখে সুন্দরবনের মহিলাদের অবস্থান এবং জলদস্যু মুক্তি অভিযান নিয়ে আলোচনা হবে।

“জলবায়ু পরিবর্তন এবং সুন্দরবনের বিপন্নতা- বাস্তব বনাম অতিকথন” বিষয়ে বিশিষ্ট নদী বিজ্ঞানী এবং পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান কল্যাণ রুদ্র বলবেন ৷ বক্তব্য রাখবেন সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক অনু জালে৷ তাঁর বক্তব্যের বিষয় “বিশ্বব্যাপী নারীর ক্ষমতায়ন এবং সুন্দরবনের মহিলারা”৷ বাংলাদেশ সুন্দরবনে জলদস্যুদের আত্মসমর্পণ করানোর বিষয়ে অগ্রণী ভূমিকা নেওয়া সাংবাদিক মোহসীন উল হাকিম বলবেন “সুন্দরবনে জলদস্যু-মুক্তি অভিযান” বিয়য়ে৷ শুধু সুন্দরবন চর্চা পত্রিকার সম্পাদক জ্যোতিরিন্দ্রনারায়ণ লাহিড়ী জানিয়েছেন অনুষ্ঠানটি পত্রিকার ফেসবুক পেজ এবং তাঁর ইউ টিউব চ্যানেলে সরাসরি দেখা যাবে৷ আগ্রহীরা দর্শক হিসাবে নাম নথিভূক্তি এবং অংশগ্রহণকারীর শংসাপত্রের জন্য যোগাযোগ করতে পারেন ৯৭৩২১৬৫৮১৩ হোয়াটস অ্য়াপ নম্বরে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *